Latest News

এবার বাংলা ছবির এভারেস্ট যাত্রা…ফিরে আসছেন ছন্দা গায়েন সেলুলয়েডে
  • Windows Productions
  • March 8th, 2017

এবার বাংলা ছবির এভারেস্ট যাত্রা…ফিরে আসছেন ছন্দা গায়েন সেলুলয়েডে

‘দীর্ঘ, বড় দীর্ঘ ছিল শীত, রুক্ষ, বড় রুক্ষ ছিল পথও…’ তাদের শিখর ছোঁয়ার গল্পটা ছিল ঠিক এরকমই বন্ধুর। পশ্চিমবঙ্গের দুই এভারেস্টজয়ী ছন্দা গায়েন ও টুসী দাসের পাথুরে জীবনযুদ্ধ নিয়ে আস্ত একটি বাংলা সিনেমা বানাতে চলেছেন সম্প্রতিকালে বাংলা সিনেমার অন্যতম সফল পরিচালকদ্বয় নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়। এই ছবি নিয়ে পরিচালকদ্বয় যেতে চান সেই উচ্চতায় যেখানে এর আগে বাংলা ইন্ডাস্ট্রি কখনো পৌঁছয়নি। আজ্ঞে হ্যাঁ, পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় এভারেস্ট বেস ক্যাম্প থেকে এই ছবি শ্যুট করার প্ল্যান করছেন।

শিবপ্রসাদ মুখোপাধ্যায় তাঁদের ড্রিম প্রজেক্ট ‘জয়ী’ সম্পর্কে বলেন- “ছন্দা আর টুসী-র গল্প প্রতি মুহুর্তে আমাদের উদ্বুদ্ধ করে। আমার বিশ্বাস এই গল্প প্রত্যেকের মন ছুঁয়ে যাবে। সেই সঙ্গে এটাও বলে রাখা দরকার যে, ‘জয়ী’ এখনো পর্যন্ত করা আমাদের জীবনের কঠিনতম প্রজেক্ট হতে চলেছে। এই দুজনের জীবনের ওপর রিসার্চের ক্ষেত্রে তাদের পরিবার আমাদের ভীষণভাবে সাহায্য করেছে। বিভিন্ন পরিস্থিতিতে লেখা ছন্দার বেশ কিছু ডায়েরী আমরা ছন্দার দাদা জ্যোতির্ময় গায়েনের কাছ থেকে পাই। ডায়েরীর পাতায় পাতায় উঠে আসা এই লড়াকু মেয়ের জীবনের কথা ‘জয়ী’-র চিত্রনাট্যের একটি গুরুত্বপূর্ণ রশদ। অন্যদিকে ক্রমাগত ফ্রসবাইটে চোখের আঘাত এবং কার্যত একচোখে এভারেস্ট শৃঙ্গ ছোঁয়ার মতো রোমাঞ্চকর গল্প শুনিয়েছেন টুসী দাস। আশা করি এই দুই নারীর শৃঙ্গ জয়ের কাহিনী সকলকেই রোমাঞ্চিত করবে। তাদের এই দুঃসাহসিকতাকে কুর্নিশ জানাই।”

২০০৩ সালে ছন্দা এবং টুসী দুজনেই ভিন্ন পথ ধরে এগিয়ে গিয়ে এভারেস্ট জয় করলেও তাদের দৈনন্দিন জীবনের সাদাকালো গল্পটা অনেকটা একরকম। সেখানে পেটের ভাত জোগাতে দমদম বাজারে টুসীকে ডিম বিক্রি করতে হয়, আর নিজের বিয়ের গয়না বিক্রি করে ছন্দা নিজেই হন নিজের শিখর ছোঁয়া স্বপ্নের ফেরিওয়ালা। ২০১৪ সালে আরও একবার ছন্দা আর টুসী কাঞ্চনজঙ্ঘা এক্সপিডিশানে যান। তারপর চূড়ান্ত প্রতিকূল আবহাওয়া অতিক্রম করে টুসী দাস দাস ফিরে এলেও মর্মান্তিক একটি দূর্ঘটনায় মারা যান ছন্দা গায়েন।

অধুনা নৈনিতাল নিবাসী টুসী দাস তাদের জীবন কাহিনী সেলুলয়েডে দেখার জন্য মুখিয়ে আছেন। অন্যদিকে জ্যোতির্ময় গায়েন বলেন- ‘নন্দিতা রায় আর শিবপ্রসাদ মুখোপাধ্যায় যদি সিনেমার মধ্যে দিয়ে ছন্দাকে আবার বাঁচিয়ে তোলেন, তাহলে তার চেয়ে ভালো আর কিই বা হতে পারে?’

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of

Recent News